Bartaman Patrika
রাজ্য
 

পঞ্চায়েত দপ্তরের নিজস্ব বাড়ি মৃত্তিকা ভবনের দ্বারোদ্ঘাটন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েত দপ্তরের নিজস্ব বাড়ি ‘মৃত্তিকা ভবন’ তৈরি হল সল্টলেকে। সোমবার বালিগঞ্জের একডালিয়া এভারগ্রিন পুজো মণ্ডপ থেকে সুইচ টিপে সেটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সকালে সেই বাড়ির দ্বারোদ্ঘাটন করেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। 
বিশদ
সারদা, নারদ, রোজভ্যালি নিয়ে অমিত শাহের নীরবতায় গট-আপের তত্ত্ব খুঁজছে বাম-কং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা, নারদ বা রোজভ্যালিকাণ্ড নিয়ে অমিত শাহের নীরবতাকেই অস্ত্র করে বিজেপির সঙ্গে তৃণমূলকেও বিঁধলো কংগ্রেস ও বামেরা। পাশাপাশি, নাগরিকত্ব সংশোধনী নিয়ে কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির সর্বভারতীয় সভাপতি যে বক্তব্য পেশ করেছেন, তা আদতে সঙ্ঘ পরিবারের হিন্দুত্বের অ্যাজেন্ডা বলে দাবি তাদের।  
বিশদ

02nd  October, 2019
অবসর নেওয়ার দিন থেকেই পেনশন
মিলবে সিপিএফ প্রকল্পের শিক্ষকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষকদের পেনশন পাওয়া নিয়ে দীর্ঘদিনের জটিলতার অবসান ঘটালো কলকাতা হাইকোর্ট। বিশেষত সিপিএফ থেকে জিপিএফ নেওয়া শিক্ষকদের স্বার্থে।  বিশদ

02nd  October, 2019
প্রথা ভেঙে ২ ফেব্রুয়ারি রাজ্য
জয়েন্ট, ঘোষণা শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর নির্ধারিত সময়ের অনেকটাই আগে হবে রাজ্য জয়েন্ট। পরীক্ষা হবে ২ ফেব্রুয়ারি। অর্থাৎ, নির্ধারিত সময়ের প্রায় আড়াই মাস আগে হতে চলেছে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে তা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষামন্ত্রীর বক্তব্য, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের আগেই জয়েন্ট পরীক্ষা এবং কাউন্সেলিং করা যায় কি না, তা দেখতে হবে।
বিশদ

02nd  October, 2019
বেনিয়ম নিয়ে কিছু উপাচার্যকে সতর্ক করলেন শিক্ষামন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিছু কিছু উপাচার্যের কাজকর্ম নিয়ে অভিযোগ আসছে। এমন কিছু করবেন না, যাতে বাইরে তা নিয়ে বিরূপ প্রতিক্রিয়া হয়। মঙ্গলবার বিকাশ ভবনে উচ্চশিক্ষা সংসদের বৈঠকে নাম না করে কোনও কোনও উপাচার্যকে এই ভাষাতেই সতর্ক করে দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 
বিশদ

02nd  October, 2019
৩-৬ অক্টোবর বিএসএফ-বিজিবি’র আঞ্চলিক কমান্ডার বৈঠক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৩ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের সদর দপ্তর কলকাতার রাজারহাটে বিএসএফ এবং বিজিবি (বর্ডার গার্ড অব বাংলাদেশ)-র আঞ্চলিক কমান্ডারদের মধ্যে সীমান্ত সমন্বয় বৈঠক হতে চলেছে। 
বিশদ

02nd  October, 2019
ফার্মাসিস্ট কাণ্ড: উচ্চ আদালতে মামলা রুজু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জয়দেব কুণ্ডু নিগ্রহ কাণ্ডে আদালতের দ্বারস্থ হল ফার্মাসিস্টদের সংগঠন জয়েন্ট ফোরাম ফার্মাসিস্ট। মঙ্গলবার এই ইস্যু঩তে উচ্চ আদালতে মামলা রুজু করেছে তারা।
বিশদ

02nd  October, 2019
দার্জিলিংয়ে মহাত্মা: ডাক বিভাগের ‘কভার’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহাত্মা গান্ধীর জন্মের দেড়শো বছর পূর্তি উদযাপনে বিভিন্ন উদ্যোগ নিয়েছে ডাকবিভাগ। এবার দার্জিলিংয়ে তাঁকে নিয়ে বিশেষ ‘কভার’ উদ্বোধন করা হল। শারীরিক অসুস্থতার কারণে একসময় দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ হাওয়া বদলের জন্য দার্জিলিংয়ে গিয়েছিলেন।  
বিশদ

02nd  October, 2019
রাজ্য পরিবহণ কর্মীদের 
বেতন বাড়ালেন মমতা
আওতায় চুক্তিভিত্তিক বাসকর্মী ও জলসাথী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর মুখে জলসাথী এবং পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের চুক্তিভিত্তিক এবং এজেন্সির মাধ্যমে নিযুক্ত কর্মীদের বেতন বাড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার পরিবহণের দু’টি অনুষ্ঠান থেকে কর্মীদের জন্য এই সুখবর শোনান বিভাগীয় মন্ত্রী শুভেন্দু অধিকারী 
বিশদ

01st  October, 2019
বৃষ্টির দাপট কমলেও পুজো
নিয়ে দুশ্চিন্তা থেকেই যাচ্ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বলতে বলতে পুজো একেবারে এসেই পড়ল। কিন্তু আকাশের রং আর বদল হচ্ছেই না! শরতের সেই পরিচিত আকাশ, পেঁজা তুলো মতো মেঘের ওড়াউড়ি আর সোনামাখা রোদ—সবই উধাও টানা এক সপ্তাহ। এবার পুজোর আনন্দ কি তাহলে বৃষ্টিতেই ভেসে যাবে? আকাশের সঙ্গে পাল্লা দিয়ে উৎসবমুখর জনতার মনে জমছে দুশ্চিন্তার মেঘ।
বিশদ

01st  October, 2019
শঙ্খ ঘোষকে ডিলিটের ভাবনা
মেলেনি প্রমাণ, আর্থিক লেনদেনের অভিযোগ
থেকে ‘মুক্ত’ যাদবপুরের পরীক্ষা নিয়ামক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষা নেওয়া এবং তার ফল প্রকাশ সংক্রান্ত বিষয় নিয়ে আর্থিক লেনদেনের অভিযোগ উঠেছিল যাদবপুরের পরীক্ষা নিয়ামকের বিরুদ্ধে। সেই তদন্ত রিপোর্টে ক্লিনচিট পেলেন না তিনি। বরং অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাঁকে ওই অভিযোগ থেকে মুক্তও করা হল। রিপোর্টে বলা হয়েছে, অনেক অভিযোগই উঠেছে।
বিশদ

01st  October, 2019
অবসর নিলেন মলয় দে, দায়িত্বে রাজীব সিনহা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার বিকেলে মুখ্যসচিব হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব সিনহা। তাঁর হাতে দায়িত্ব তুলে দেন মলয় দে। এদিনই তাঁর ৩৪ বছর ১ মাস ৫ দিনের কর্মজীবন শেষ হল। ১৯৮৫ ব্যাচের মলয়বাবু তমলুকের মহাকুমাশাসক হিসেবে কাজ শুরু করেন। 
বিশদ

01st  October, 2019
সোমেনের ডাকে সাড়া দিয়ে বিধান ভবনে উপস্থিত বিমান-সূর্যরা, পুজোর পর একসঙ্গে পথে বাম-কং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে উভয়পক্ষই জোর ধাক্কা খাওয়ার পরিপ্রেক্ষিতে বাংলায় বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে এককাট্টা হয়ে চলার ব্যাপারে বামফ্রন্ট ও কংগ্রেস প্রাথমিক ছুঁৎমার্গ ত্যাগ করার সঙ্কল্প করেছে।
বিশদ

01st  October, 2019
রাষ্ট্রপতি সকাশে মুখ্যমন্ত্রী মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শত ব্যস্ততার মধ্যেও সৌজন্যে খামতি রাখলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে রাজভবনে গিয়ে সৌজন্য সাক্ষাৎ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে। নবান্নর কাজ শেষ করে বিকেল সাড়ে চারটে নাগাদ রাজভবনে আসেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

01st  October, 2019
নারদকাণ্ডে ১৪ দিনের জেল হেফাজত
‘সব সত্যি’ বলে দিয়ে অনেক হাল্কা,
জেলে যাওয়ার পথে দাবি মির্জার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদকাণ্ডে ধৃত আইপিএস অফিসার এস এম এইচ মির্জাকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠাল সিবিআইয়ের বিশেষ আদালত। সোমবারই পুলিসি হেফাজত শেষ হয়েছে তাঁর। আদালত থেকে বেরিয়ে প্রিজন ভ্যানে ওঠার সময় ওই আইপিএস অফিসার বলেন, সবটা বলে দিয়েছি। আমি মন থেকে এখন অনেক হাল্কা। তাঁর এই মন্তব্য যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 
বিশদ

01st  October, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: অর্থ প্রাপ্তির যোগ। বৃষ: প্রেম-প্রণয়ে অগ্রগতি। মিথুন: গুরুজনের শরীর সম্পর্কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম১৯৪৫-  সারোদবাদক ...বিশদ

07:03:20 PM

এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM